Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ ইং | ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ (শরৎকাল) ২৭°সে

১০ দিন পর ফেরি চালু, রাতে ফের বন্ধ

নাব্যতা সংকটের কারণে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ১০ দিন ফেরি চলাচল বন্ধ থাকার পরে শুক্রবার বিকেলে ৩টি ফেরি ট্রায়ালে সফলভাবে পারাপার হয়। এসময় রো রো ফেরি আধা ঘণ্টা ডুবোচরে আটকে থাকলেও পরে সেটিও পার হয়। তবে সন্ধ্যার পর পদ্মা সেতু পিলারের কাছে প্রচন্ড স্রোত বহমান থাকায় নিরাপত্তার স্বার্থে বন্ধ করে দেওয়া হয়েছে ফেরি সার্ভিস। শনিবার সকাল থেকে ফেরি সার্ভিস শুরু হবে বলে বিআইডব্লিউটিএ সূত্র দাবি করেছে।

বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসিসহ একাধিক সূত্রে জানা গেছে, শুক্রবার দুপুরে পদ্মা সেতু ২৫ নম্বর পিলারের কাছে ড্রেজিং সম্পন্ন করে সেতু কতৃপক্ষের চায়না ড্রেজার। এর আগে মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেল ড্রেজিং করে প্রস্তুত করে বিআইডব্লিউটিএ। এরপর শিমুলিয়া ঘাট থেকে রো রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর, কেটাইপ ফেরি ক্যামেলিয়া ও কুমিল্লা যানবাহন বোঝাই করে রওনা দেয়। লৌহজং টার্নিং-এর মুখ থেকে বিআইডব্লিউটিএর ড্রেজিং বিভাগ টাগ বোট ও ট্রলারে চড়ে পানি মেপে মেপে প্রথমে ফেরি ক্যামেলিয়াকে পার করে। কিন্তু রো রো ফেরিটি লৌহজং টার্নিং মুখে এসে মার্কিং-এর পাশে ডুবোচরে আটকে যায়। এ সময় সরু চ্যানেল হওয়ায় কেটাইপ ফেরি কুমিল্লা মাঝ পদ্মায় নোঙর করে রাখা হয়। পরে বিআইডব্লিউটিএর দুইটি টাগ বোট আধাঘণ্টা চেষ্টা করে রো রো ফেরিটি উদ্ধার করলে দুইটি ফেরিই কাঁঠালবাড়ি ঘাটে পৌঁছায়। তবে সন্ধ্যা হয়ে যাওয়ায় পদ্মা সেতুর নিরাপত্তার স্বার্থে ফেরি সার্ভিস বন্ধ করে দেওয়া হয়। শনিবার সকাল থেকে ফেরি চলাচল আবারো শুরু হবে বলে দাবি করছে কতৃপক্ষ।

এদিকে এ পর্যন্ত এরুটে নাব্যতা পরিস্থিতি ফিরিয়ে আনতে ৬ লাখ ৭০ হাজার ঘনমিটার পলি অপসারণ করা হয়েছে। মোট ৩৩ লাখ ঘনমিটার পলি অপসারণের লক্ষ্যমাত্রা বিআইডব্লিউটিএর। বিআইডব্লিউটিএর ১৩টি ড্রেজার এরুটে অবস্থান করছে।

এরআগে গত ৩ সেপ্টেম্বর পদ্মা সেতুর ২৫নম্বর পিলারের কাছে তিনটি ফেরি আটকে গেলে নাব্যতা সংকটের কারণে ফেরি সার্ভিস বন্ধ হয়ে যায়। গত ২৯ আগস্ট মূল চ্যানেল লৌহজং টার্নিং চ্যানেলসহ বিআইডব্লিউটিএর সকল খননকৃত চ্যানেল বন্ধ হয়ে গেলে পদ্মা সেতুর চায়না চ্যানেল দিয়ে সীমিত আকারে পাঁচদিন ফেরি চলে। বিআইডব্লিউটিএ (ড্রেজিং বিভাগ) এর অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইদুর রহমান জানান, তিনটি ফেরি লৌহজং টার্নিং,পদ্মা সেতু হয়ে কাঁঠালবাড়ি পৌঁছেছে। প্রচন্ড স্রোতে পদ্মা সেতুর নিরাপত্তার জন্য সন্ধ্যায় ফেরি বন্ধ রাখা হয়েছে। শনিবার সকাল থেকে সকল ফেরি চলবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে বেকারত্ব দূর করা সম্ভব
‘ব্যারিস্টার আসিফ-সাবরিনার প্রেমের বিয়ে মেনে নেয়নি পরিবার’
যেসব কারণে ঘটে এসি বিস্ফোরণ, রক্ষা পাওয়ার উপায়
শোকের মাস আগস্ট, সব শোকের শেষ আছে, আগস্টের নেই
পাকিস্তানে ধর্ম অবমাননা আইনের বলি হবে আর কতোজন?
কুষ্টিয়া জেলার সকল পুলিশ অফিসারদের নিয়ে পুলিশ সুপার এর ব্রিফিং




আরও খবর







Design & Developed BY Raytahost.com