Header Border

ঢাকা, বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং | ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ (শরৎকাল) ৩০°সে
শিরোনাম :
বিএনপির মহাসচিব পদে পরিবর্তনের গুঞ্জন জলবায়ু : বৈশ্বিক কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান প্রধানমন্ত্রীর ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি প্রকল্প পণ্যের অস্বাভাবিক দাম, মন্ত্রণালয়কে সতর্ক থাকার নির্দেশ ‘আমাকে হেয় করতে মামলা করা হয়েছে : ভিপি নুর ব্যবসায়িক কারণে কিটের অনুমোদন দেয়া হয়নি : জাফরুল্লাহ প্রাথমিকের শিক্ষকেরা গ্রেড-১৩ তে বেতন পাবেন শিগগিরই সাতক্ষীরা মেডিকেলে করোনার উপসর্গ নিয়ে একজনের মৃত্যু মেয়াদউত্তীর্ণ স্বেচ্ছাসেবক দলের কমিটি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে বিএনপি গণপরিবহন হাঁটা ও রিকশায় ৯৩ ভাগ চলাচল হলেও পরিকল্পনায় এই মাধ্যমগুলোর প্রাধান্য নিশ্চিত হয়নি

বাংলাদেশে প্রথম হাইব্রিড সোলার উইন্ড মোবাইল টাওয়ার স্থাপন

প্রত্যন্ত এলাকায় মোবাইল নেটওয়ার্ক সম্প্রসারণে দেশে প্রথমবারের মতো ‘হাইব্রিড সোলার-উইন্ড টাওয়ার’ স্থাপন করল সমন্বিত টেলিযোগাযোগ অবকাঠামো সেবা কম্পানি ইডটকো বাংলাদেশ। ৭৫ মিটার লম্বা টাওয়ারটি স্থাপন করা হয়েছে উত্তর বঙ্গোপসাগরে অবস্থিত দ্বীপ হাতিয়ায়।

প্রত্যন্ত এই দ্বীপে কোনো বাণিজ্যিক বিদ্যুৎ সংযোগ নেই। ঘন ঘন ঘূর্ণিঝড় এবং তীব্র জোয়ারের ঝুঁকির কারণে এই এলাকার সঙ্গে সংযোগ রক্ষা করাও খুব কঠিন।

ইডটকো বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়, দেশের যেসব এলাকা জাতীয় বিদ্যুৎ গ্রিডের অন্তর্ভুক্ত নয়, সেসব এলাকায় প্রয়োজনীয় নেটওয়ার্ক সংযোগ স্থাপনের বিষয়টিকে গুরুত্ব দিয়েই এটি তৈরি করা হয়েছে। উদ্ভাবনী, টেকসই ও বিদ্যুৎসাশ্রয়ী সলিউশন স্থাপনের মাধ্যমে টেলিকম টাওয়ারগুলোতে বিকল্প শক্তি ব্যবহার করে দেশজুড়ে নিরবচ্ছিন্ন সংযোগ নিশ্চিত করতে যে প্রচেষ্টা ইডটকো চালিয়ে যাচ্ছে, এই উদ্যোগটি এরই অংশ।

উদ্ভাবনীমূলক এই টাওয়ার একটি স্থায়ী গ্রিন হাইব্রিড এনার্জি সলিউশন দিয়ে গঠিত, যার সর্বোচ্চ ১২ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার থেকে দৈনিক প্রতি ঘণ্টায় ৪২ কিলোওয়াট এবং টাওয়ারের মাথায় বসানো চার কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন বায়ু ঘূর্ণিযন্ত্র থেকে ঘণ্টায় ছয় কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। এর মাধ্যমে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা সম্ভব। এভাবেই পরিবেশবান্ধব প্রযুক্তিতে বিদ্যুত্শক্তি উৎপন্ন করার মাধ্যমে হাইব্রিড পাওয়ার প্লান্টটি টেলিকম সিস্টেমকে সারা বছর সক্রিয় রাখবে। নবায়নযোগ্য এই এনার্জি সলিউশন ডিজেলের ব্যবহার কমানোসহ সার্বিকভাবে টাওয়ার রক্ষণাবেক্ষণের খরচ কমানোর ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মরিচা পড়ছে চাঁদে
কুকুরকে বানানো হয়েছে বাঘ, দায়ী ব্যক্তিকে ধরিয়ে দিলে পুরস্কার
৪ কোটি ১৬ লাখ ভেড়া দাম
ছাগল যখন বিচারক!
তলিয়ে গেছে সুন্দরবনের বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র
কুষ্টিয়ায় গড়াই নদীর তীরে সামাজিক সংগঠন ‘নোঙর’-এর বৃক্ষরোপন কর্মসূচি উদ্ভোদন




আরও খবর







Design & Developed BY Raytahost.com