Header Border

ঢাকা, শনিবার, ২৬শে সেপ্টেম্বর, ২০২০ ইং | ১১ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ (শরৎকাল) ২৯°সে

রক্তচাপ নিয়ন্ত্রণ রাখে সফেদা

সফেদা মিষ্টি স্বাদের একটি ফল। সামান্য একটু হাতের চাপেই খুলে যায়। মুখে দিলে যেন মুহূর্তেই মিলিয়ে যায়। কিন্তু থেকে যায় মিষ্টি রসের আস্বাদ। শুধু স্বাদ নয়, এই ফলটি গুণেও অনন্য। নানা ধরনের ভিটামিন ও খনিজে ভরপুর এই ফলটি শরীরের জন্য দারুণ উপকারী।

মৌসুমের সময় নিয়মিত সফেদা খেলে যেসব উপকারিতা পাওয়া যায় : সফেদাতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ এবং ‘সি’ থাকে। নিয়মিত সফেদা খেলে বয়সজনিত চোখের সমস্যা দূর করা যায়। এতে থাকা ভিটামিন ‘এ’ দৃষ্টিশক্তি বাড়াতে খুবই কার্যকরী।


অন্যদিকে সফেদাতে উপস্থিত ভিটামিন ‘সি’ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ত্বক ভালো রাখে, ফ্রি রেডিকেল ধ্বংস করে এবং হৃদরোগজনিত জটিলতা প্রতিরোধ করে। সফেদাতে থাকা ফ্রুকটোজ এবং সুক্রোজ উপাদান শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে। সফেদাতে থাকা ট্যানিন উপাদান প্রাকৃতিকভাবে অ্যান্টি ইনফ্ল্যামেটরি হিসেবে কাজ করে।

নিয়মিত এটি খেলে সংক্রমণের ঝুঁকি কমে। সফেদা হজমপদ্ধতি ঠিক রাখে। সেই সঙ্গে কোষ্ঠকাঠিন্য কমায়। ডিয়াটরী ফাইবার, ভিটামিন এ, বি এবং সি’র ভালো উৎস হওয়ার পাশাপাশি সফেদাতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে। এ কারণে এটি বিভিন্ন ক্যান্সার বিশেষ করে মুখগহ্বরের ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভ‚মিকা রাখে।

সফেদাতে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন থাকায় এটি হাড় গঠনে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখে। নিয়মিত সফেদা খেলে ক্যালসিয়ামের ঘাটতি পূরণে সাপ্লিমেন্ট খাওয়ার প্রয়োজন পড়ে না। সফেদাতে থাকা ম্যাগনেশিয়াম এবং পটাশিয়াম শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফলে রক্তচাপও নিয়ন্ত্রণে থাকে।

এছাড়া এতে থাকা আয়রন অ্যানিমিয়া প্রতিরোধ করে। একাধিক ভিটামিন এবং ইলেক্ট্রোলাইট থাকায় গর্ভবতী নারীদের জন্যও সফেদা উপকারী। এতে বমি বমি ভাব কেটে যায়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

দুর্নীতির দায়ে ফরিদপুর মেডিকেলের দুই কর্মকর্তা স্থায়ীভাবে বরখাস্ত
ওয়াহিদার শারীরিক অবস্থার উন্নতি : ডা. মোহাম্মদ জাহেদ হোসেন
বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজ পরিদর্শন কমিটি পুনর্গঠন
করোনার পর ফুসফুসের ব্যায়াম
আড়াই কোটি ফোনকল সেবা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর
গরমে সুস্থ থাকতে করণীয়




আরও খবর







Design & Developed BY Raytahost.com