Header Border

ঢাকা, সোমবার, ১০ই আগস্ট, ২০২০ ইং | ২৬শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ (বর্ষাকাল) ৩৪°সে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা !

মো.আলাউদ্দীনঃ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনের বিরুদ্ধে দু বছর আগে আদালতে আবেদনের পর অবশেষে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩জুলাই) চট্টগ্রাম নগরীর পাঁচলাইশ থানায় স্বরাষ্ট্রমন্ত্রীর অনুমোদনের প্রেক্ষিতে এ মামলার অভিযোগের নথিপথ প্রেরণ করা হয়। রাষ্ট্রদ্রোহ মামলার আসামী চবি শিক্ষক আনোয়ার হোসেন সাবেক কেন্দ্রীয় ছাত্রলীগ নেতা দিয়াজ হত্যা মামলায় দেড় মাসেরও বেশি সময় জেলহাজতে ছিলেন।

সূত্র জানায়, সমাজতত্ত্ব বিভাগের ওই শিক্ষক সহযোগী অধ্যাপক পদে পদ্দোন্নতির জন্য বিভাগীয় সভাপতির বরাবর একটি জার্নাল জমা দেন। মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল জার্নাল অব হিউম্যান সোশ্যাল সাইয়েন্স: সোসিওলজি এন্ড কালচার নামে এক জার্নালে ‘রিলিজিয়াস পলিটিক্স অ্যান্ড কমিউনাল হারমনি ইন বাংলাদেশ: এ রিসেন্ট ইমপাস’ শিরোনামে প্রবন্ধ প্রকাশ পায়। প্রবন্ধে মুক্তিযুদ্ধ, ধর্মীয় মূল্যবোধের ওপর আওয়ামী লীগের রাজনীতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিকৃতি ও কটূক্তি বিষয় উঠে আসে। এ নিয়ে বেশ কয়েকটি গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে প্রগতিশীল শিক্ষকরা বিব্রত অবস্থায় পড়েন। বির্তকের মুখে পড়েন সাবেক উপাচার্য অধ্যাপক অধ্যাপক ডা. ইফতেখার উদ্দীন চৌধুরী।পরে আসাদুজ্জামান তানভীর নামে এক ছাত্রলীগ নেতা থানায় অভিযোগ দায়ের করেন। সে মামলাটি যাচাই-বাছাই শেষে মামলা হিসেবে নথিভুক্ত হয়। ঐ প্রবন্ধে আনোয়ার হোসেন ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধকে হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গা হিসেবে তুলে ধরেন। প্রবন্ধে তিনি একাধিকবার শেখ মুজিবুর রহমানের নাম উল্লেখ একবারও বঙ্গবন্ধু হিসেবে সম্বোধন করেননি। এছাড়া তিনি প্রবন্ধে কক্সবাজারের রামু, বিভিন্ন হিন্দু-মুসলিম উপাসনালয়ে সাম্প্রদায়িক হামলাগুলোর পেছনে আওয়ামী লীগের সম্পৃক্ততা এবং প্রধানমন্ত্রীর হিজাব পরিধান নিয়ে বিরুপ মন্তব্য করেন। এছাড়াও সাবেক সহকারী প্রক্টর আনোয়ার হোসেনের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বাণিজ্য, নির্মাণাধীন ভবনের টেন্ডারের সাথে তার সম্পৃক্ততা উঠে আসে।

পাঁচলাইশ থানার ওসি আবুল কাশেম ভূঁইয়া স্বরাষ্ট্রমন্ত্রী মন্ত্রণালয়ের নির্দেশনার পর চবি শিক্ষকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা অন্তর্ভুক্ত করার সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের জানান, তদন্ত কর্মকতা কাজ শুরু করেছেন দ্রুত তদন্ত শেষ করে বিজ্ঞ আদালতেে এ মামলার প্রতিবেদন জমা দেয়া হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কুষ্টিয়া কুমারখালীতে রাক্ষুসে মাছের পেটে গরীব কৃষক,র ৪০ বিঘা জমির ধান
রোববার শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন
মহামারির মধ্যেই বিদ্যালয় খুলে দিল যুক্তরাষ্ট্র
কুষ্টিয়া খোকসায় দুই শিক্ষকসহ পাঁচ জুয়ারী থানা পুলিশের হাতে আটক
শ্রুতিকটু প্রাথমিক বিদ্যালয়ের নাম বদলাবে
কুষ্টিয়ায় প্রেমের দাবিতে প্রেমিকার অনশন, দু’পক্ষের সংঘর্ষ, আহত৭




আরও খবর







Design & Developed BY Raytahost.com