Header Border

ঢাকা, রবিবার, ৯ই আগস্ট, ২০২০ ইং | ২৫শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ (বর্ষাকাল) ২৯°সে

যে ৫ কাজে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

এখন পর্যন্ত করোনার কোনো প্রতিষেধক অবিষ্কার হয়নি। তবে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হলে ভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা কম থাকে। তাই যতটা সম্ভব দেহে শক্তির যোগান থাকা জরুরি।

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে করণীয় হচ্ছে;

পরিষ্কার ও দূরত্ব:

করোনা থেকে বাঁচতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি। সেক্ষেত্রে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা সব থেকে বেশি গুরুত্বপূর্ণ। তাছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখাও উচিত। কারণ এটি একটি ছোঁয়াচে ভাইরাস। তাছাড়া বার বার হাত ধোয়া, হাঁচি বা কাশির সময় মুখ ঢেকে রাখাও জরুরি। এতে দেহে কোনো জিবাণু প্রবেশ করতে পারবে না। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পাবে।

খাদ্যাভ্যাস:

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যাভ্যাস অবশ্যই সঠিক হওয়া চাই। ভিটামিন সি আছে এমন খাবার পরিমাণ মতো খেতে হবে। তাছাড়া শাক সবজি, কালোজিরা, বিভিন্ন ফলের রস ইত্যাদি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বেশ সহায়ক।

শারীরিক পরিশ্রম:

দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যায়ামের কোনো বিকল্প নেই। শারীরিক পরিশ্রম দেহের কোষগুলো সচল রাখে। তাছাড়া ব্যায়াম মনও ভালো রাখে। ঘরে বসে আপনি যোগ ব্যায়াম করেতে পারেন। তাছাড়া ঘরের কাজ করুন এবং হাঁটুন।

মন ভালো রাখা:

বর্তমান পরিস্থিতিতে মন ভালো রাখা একটু কষ্টকর। তবুও চেষ্টা করুন বিভিন্ন উপায়ে মন ভালো রাখতে। কারণ মন খারাপ থাকলে তা শরীরেও প্রভাব ফেলে। ফলে রোগ প্রতিরোধে বাধা পায়। তাই গান শুনে, পছন্দের কাজ করে কিংবা ফোনে প্রিয়জনের সঙ্গে কথা বলে মন ভালো রাখুন।

রুটিনমাফিক জীবন:

রুটিন মেনে জীবন কাটাতে না পারলেও রোগ প্রতিরোধ করা সম্ভব নয়। অনিয়মিত জীবনযাপন রোগ প্রতিরোধে বাধা দেয়। তাই খাওয়া, ঘুম, কাজ সবকিছুই নিয়মমাফিক করা জরুরি। তবেই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় করলার চা
বুকে ব্যথা মানেই হার্টে সমস্যা নয়
অল্প বয়সে চুল পাকাদের এই পাতা ব্যবহারেই সমাধান
মহামারীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় দারুচিনি!
লটকানের পুষ্টিগুণ
জেনে নিন কাঁঠালের বিচির গুণাগুণ




আরও খবর







Design & Developed BY Raytahost.com